Bartaman Patrika
খেলা
 
 

বাংলাদেশের সঙ্গে টেস্টের আগে সেজে উঠছে ইডেন গার্ডেন্স। ছবি: পিটিআই 

মুম্বইয়ের কাছে শেষ বলে হারল বাংলা 

মুম্বই, ১৪ নভেম্বর: জয়ের আশা জাগিয়েও মুম্বইয়ের বিরুদ্ধে ৩ উইকেটে হেরে গেল বাংলা। তার ফলে সৈয়দ মুস্তাক আলি টি-২০ টুর্নামেন্টের পরের রাউন্ডে ওঠা অনিশ্চত হয়ে পড়ল অরুণ লালের ছেলেদের। প্রথমে ব্যাট করে বাংলা তোলে ৪ উইকেটে ১৫৩ রান।
বিশদ
পাকিস্তানে হবে টেস্ট 

করাচি, ১৪ নভেম্বর: দীর্ঘ এক দশক পর পাকিস্তানের মাটিতে অনুষ্ঠিত হতে চলেছে টেস্ট ম্যাচ। পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) প্রস্তাব মেনে নিয়ে সেখানে টেস্ট খেলার ব্যাপারে পূর্ণ সম্মতি জানিয়েছে শ্রীলঙ্কা। ডিসেম্বরে অনুষ্ঠিত হবে পাকিস্তান ও শ্রীলঙ্কার মধ্যে দুই টেস্টের সিরিজ। বৃহস্পতিবার একথা জান‌িয়েছে পিসিবি। 
বিশদ

15th  November, 2019
দ্রাবিড়কে ক্লিনচিট 

নয়াদিল্লি, ১৪ নভেম্বর: স্বার্থের সংঘাত মামলায় এনসিএ’র ডিরেক্টর রাহুল দ্রাবিড়কে ক্লিনচিট দিল এথিক্স অফিসার ডি কে জৈন। তিনি বলেছেন, ‘শুনানিতে দ্রাবিড়ের বক্তব্য শুনে আমি সন্তষ্ট।  
বিশদ

15th  November, 2019
টেস্টে শ্রেষ্ঠত্ব ধরে রাখার লক্ষ্যে আজ নামছে ভারত 

ইন্দোর, ১৩ নভেম্বর: ৩২টি টেস্ট খেলে ২৬টি’তে জয়। পাঁচটি ড্র। একটিতে হার। ২০১৩ সাল থেকে ঘরের মাঠে লাল বলের ক্রিকেটে ‘টিম ইন্ডিয়া’র সাফল্যের এই পরিসংখ্যানই বলে দিচ্ছে, বৃহস্পতিবার হোলকার স্টেডিয়ামে শুরু হতে চলা ভারত-বাংলাদেশ প্রথম টেস্ট ম্যাচটা হতে যাচ্ছে ‘ডেভিড-গোলিয়াথের’ লড়াই। 
বিশদ

14th  November, 2019
গ্লেন ম্যাক্সওয়েলের মতো মানসিক সমস্যায় জর্জরিত হয়েছিলেন বিরাট 

ইন্দোর, ১৩ নভেম্বর: মানসিক সমস্যার কারণে সব ধরনের ক্রিকেট থেকে অনির্দিষ্টকালের জন্য বিরতি নিয়েছেন অস্ট্রেলিয়ার অলরাউন্ডার গ্লেন ম্যাক্সওয়েল। তার এক সপ্তাহ পর একই কারণে ক্রিকেট থেকে সরে দাঁড়ান আর এক অজি ব্যাটসম্যান নিক ম্যাডিনসন। 
বিশদ

14th  November, 2019
হরভজন আমার বরাবরের কাঁটা ছিল, মন্তব্য গিলক্রিস্টের 

মেলবোর্ন, ১৩ নভেম্বর: বিপক্ষ বোলারদের নাস্তানাবুদ করতে তাঁর জুড়ি মেলা ভার। বাঁ হাতি অস্ট্রেলিয়ান এই ব্যাটসম্যানটিকে সমীহ করতেন অনেকেই। কিন্তু অ্যাডাম ক্রেগ গিলক্রিস্ট কাকে ভয় পেতেন? বুধবার এক সাক্ষাৎকারে এই কঠিন প্রশ্নের বিশ্লেষণে তিনি বলেছেন, ‘ক্রিকেটজীবনে আমায় বড়ই বিপদে ফেলেছে ভারতের হরভজন সিং।  
বিশদ

14th  November, 2019
গোলাপি বল বেশি স্যুইং করে, বলছেন কোহলি 

ইন্দোর, ১৩ নভেম্বর: ইন্দোরে প্রথম টেস্ট খেলতে নামার আগে বিরাট কোহলির মুখে ইডেন গার্ডেন্স। ভারত অধিনায়কের মাথায় ঘুরছে গোলাপি বলে দিন-রাতের সেই ম্যাচ। কোহলি জানিয়েছেন, জীবনের প্রথম দিন-রাতের টেস্ট খেলার জন্য দারুণ কৌতূহল অনুভব করছেন তিনি। 
বিশদ

14th  November, 2019
ইডেনে বিরাট বাহিনীর জন্য সবুজ পিচ 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বোর্ড সভাপতি হওয়ার পর ব্যস্ততা আরও বেড়েছে সৌরভ গাঙ্গুলির। কখনও বেঙ্গালুরু, কখনও আবার মুম্বইয়ে মিটিং করতে উড়ে যেতে হচ্ছে তাঁকে। গভীর রাতে বাড়ি ফিরছেন। এত ব্যস্ততার মধ্যেও ইডেনে ভারত-বাংলাদেশ ঐতিহাসিক গোলাপি টেস্টের প্রস্তুতি নিয়ে তিনি কিন্তু নিয়মিত খোঁজখবরও রাখছেন।  
বিশদ

14th  November, 2019
আফগানিস্তানের বিরুদ্ধে আজ তিন পয়েন্টই লক্ষ্য ভারতের 

দুশানবে, ১৩ নভেম্বর: বৃহস্পতিবার তাজিকিস্তানের রাজধানী দুশানবে’তে বিশ্বকাপের বাছাই পর্বের ম্যাচে আফগানিস্তানের প্রতিদ্বন্দ্বিতা সামলাবে ভারত। তিন ম্যাচে মাত্র দুই পয়েন্ট পেয়ে গ্রুপ-ই’র চতুর্থ স্থানে রয়েছে ভারতীয় দল। প্রথম ম্যাচে ওমানের কাছে লড়াই করে ১-২ গোলে হার মেনেছিলেন সুনীল ছেত্রীরা। 
বিশদ

14th  November, 2019
বাংলার সামনে মুম্বই 

মুম্বই, ১৩ নভেম্বর: সৈয়দ মুস্তাক আলি টি-২০ টুর্নামেন্টে গুরুত্বপূর্ণ ম্যাচে বৃহস্পতিবার মুম্বইয়ের মুখোমুখি হচ্ছে বাংলা। চারটি খেলে সবক’টিতেই জিতেছে মুম্বই। ১৬ পয়েন্ট নিয়ে তারা পয়েন্ট তালিকায় শীর্ষে আছে। সমসংখ্যক ম্যাচে সেখানে বাংলার সংগ্রহ ১০ পয়েন্ট। 
বিশদ

14th  November, 2019
বল বিকৃতির দায়ে নির্বাসিত পুরান 

দুবাই, ১৩ নভেম্বর: বল বিকৃতির অভিযোগে জড়ালেন ওয়েস্ট ইন্ডিজের তারকা ব্যাটসম্যান নিকোলাস পুরান। দোষী সাব্যস্ত হওয়ায় আইসিসি’র শাস্তির কোপও তাঁকে হজম করতে হয়েছে। আফগানিস্তনের বিরুদ্ধে তৃতীয় ওয়ান ডে ম্যাচে বলের বিকৃতি ঘটিয়ে ৪ ম্যাচের জন্য নির্বাসিত হয়েছেন তিনি। 
বিশদ

14th  November, 2019
ডিসেম্বরে অবসর নিচ্ছেন দাভিদ ভিয়া 

টোকিও, ১৩ নভেম্বর: ২০০৮ ইউরো এবং ২০১০ বিশ্বকাপে চ্যাম্পিয়ন হয়েছিল স্পেন। এই দু’টি দলেরই আপফ্রন্টের অন্যতম ভরসা ছিলেন দাভিদ ভিয়া। লুই আরাগোনেসের প্রশিক্ষণাধীন ইউরো চ্যাম্পিয়ন দলের জার্সিতে চারটি লক্ষ্যভেদ করে তিনি প্রতিযোগিতার সর্বাধিক গোলদাতার সম্মান পান। 
বিশদ

14th  November, 2019
সিন্ধু জিতলেও বিদায় সাইনার 

হংকং, ১৩ নভেম্বর: হংকং ওপেনের প্রথম রাউন্ডে জিতলেন ভারতের পিভি সিন্ধু। প্রতিযোগিতার ষষ্ঠ বাছাই ভারতীয় খেলোয়াড়টি বুধবার ২১-১৫, ২১-১৬ ব্যবধানে হারান কোরিয়ার কিম গা ইউনকে।
বিশদ

14th  November, 2019
গোলাপি বলে পেসারদের
বাড়তি সুবিধা: রাহানে

  ইন্দোর, ১২ নভেম্বর: মিস্টার ডিপেন্ডেবল। ভারতীয় টেস্ট দলের সহ-অধিনায়ক। অনেকেই বলেন, রাহুল দ্রাবিড়ের মেজাজ খুঁজে পাওয়া যায় তাঁর ব্যাটিংয়ে। বাংলাদেশের বিরুদ্ধে দুই টেস্টের সিরিজে ভারতীয় ব্যাটিং লাইন-আপে তিনি অন্যতম স্তম্ভ। সেই অজিঙ্কা রাহানে এখন ব্যস্ত বেঙ্গালুরুর ন্যাশনাল ক্রিকেট অ্যাকাডেমিতে।
বিশদ

13th  November, 2019
গোলাপি বলে মহড়া শুরু কোহলি বাহিনীর
শ্যুটিংয়ের ফাঁকে গলি ক্রিকেটে মাতলেন বিরাট

ইন্দোর, ১২ নভেম্বর: ইডেনে অনুষ্ঠেয় বাংলাদেশের বিরুদ্ধে গোলাপি বলে দিন-রাতের ঐতিহাসিক টেস্টকেই পাখির চোখ করেছেন ভারত অধিনায়ক বিরাট কোহলি। ক্লান্তি কাটাতে কয়েকদিন তিনি বিশ্রাম নিয়েছিলেন। বাংলাদেশের বিরুদ্ধে টি-২০ সিরিজে তাই তিনি খেলেননি। 
বিশদ

13th  November, 2019

Pages: 12345

একনজরে
সংবাদদাতা, গঙ্গারামপুর: সামাজিক প্রতিবন্ধকতাকে পিছনে ফেলে সংসার টানতে দীর্ঘ তিন বছর ধরে গঙ্গারামপুর শহরে টোটো চালাচ্ছেন স্কুলপাড়ার বাসিন্দা রীতা সরকার। চার বছর আগে স্বামীর মৃত্যুর ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: হবু শিক্ষকদের নিয়োগ করার আগে বহু চাকরিদাতা সংস্থাই তাঁদের ডিগ্রি যাচাই করে নেয়। এনসিটিই বা ন্যাশনাল কাউন্সিল ফর টিচার এডুকেশনের মাধ্যমেই তা করা হয়। এতদিন এর জন্য একটি পোর্টাল চালু করেছিল এনসিটিই।  ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ন্যাশনাল ইউনিভার্সিটি গেমস-এর আসর বসতে চলেছে কলিঙ্গ ইনস্টিটিউট অব ইন্ডাস্ট্রিয়াল ট্রেনিং (কিট)-এর ক্যাম্পাসে। আগামী বছর ফেব্রুয়ারি মাসে এই আসর বসবে। সাংবাদিক বৈঠক ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: একদিকে, সোনার দামবৃদ্ধি। অন্যদিকে, আর্থিক মন্দা। সব মিলিয়ে সোনার বাজার মোটেই ভালো গেল না দেশে। ওয়ার্ল্ড গোল্ড কাউন্সিলের প্রকাশিত তথ্য বলছে, চলতি বছরের তৃতীয় ত্রৈমাসিকে, অর্থাৎ জুলাই থেকে সেপ্টেম্বর পর্যন্ত তিন মাসে সোনার যে চাহিদা দেখা গিয়েছে, ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীদের নতুন কর্ম সংস্থানের সুযোগ আছে। সরকারি বা আধাসরকারি ক্ষেত্রে কর্ম পাওয়ার সুযোগ আছে। ব্যর্থ ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৭২৭: অম্বরের মহারাজা দ্বিতীয় জয়সিং জয়পুর শহর প্রতিষ্ঠা করলেন
১৯০১: পরিচালক ও অভিনেতা ভি শান্তারামের জন্ম
১৯৭৩: ভারতের জাতীয় পশু হল বাঘ
১৯৭৮: পরিচালক ও অভিনেতা ধীরেন্দ্র গঙ্গোপাধ্যায়ের মৃত্যু
 



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.০২ টাকা ৭৩.৫৬ টাকা
পাউন্ড ৯০.০৫ টাকা ৯৪.৯০ টাকা
ইউরো ৭৭.১৩ টাকা ৮১.২৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
16th  November, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৭৪০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৭৫৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,৩০৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৪,৭০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৪,৮০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
17th  November, 2019

দিন পঞ্জিকা

১ অগ্রহায়ণ ১৪২৬, ১৮ নভেম্বর ২০১৯, সোমবার, ষষ্ঠী ২৮/৮ রাত্রি ৫/১০। পুষ্যা ৪১/৫ রাত্রি ১০/২১। সূ উ ৫/৫৪/৪৩, অ ৪/৪৮/৩৯, অমৃতযোগ দিবা ৭/২১ মধ্যে পুনঃ ৮/৪৮ গতে ১১/০ মধ্যে। রাত্রি ৭/২৬ গতে ১০/৫৬ মধ্যে পুনঃ ২/২৪ গতে ৩/১৭ মধ্যে, বারবেলা ৭/১৬ গতে ৮/৩৮ মধ্যে পুনঃ ৩/৫ গতে ৩/২৭ মধ্যে, কালরাত্রি ৯/৪৩ গতে ১১/২১ মধ্যে। 
১ অগ্রহায়ণ ১৪২৬, ১৮ নভেম্বর ২০১৯, সোমবার, ষষ্ঠী ২৪/১৭/৩৬ দিবা ৩/৩৯/২৭। পুষ্যা ৩৯/১৯/৩৪ রাত্রি ৯/৪০/১৫, সূ উ ৫/৫৬/২৫, অ ৪/৪৮/৫১, অমৃতযোগ দিবা ৭/৩২ মধ্যে ও ৮/৫৮ গতে ১১/৬ মধ্যে এবং রাত্রি ৭/২৭ গতে ১১/১ মধ্যে ও ২/৩৪ গতে ৩/২৭ মধ্যে, বারবেলা ২/৫/৪৫ গতে ৩/২৭/১৮ মধ্যে, কালবেলা ৭/১৭/৫৮ গতে ৮/৩৯/৩২ মধ্যে, কালরাত্রি ৯/৪৪/১১ গতে ১১/২২/৩৮ মধ্যে।
২০ রবিয়ল আউয়ল 

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল 
মেষ: কর্মপ্রার্থীদের নতুন কর্ম সংস্থানের সুযোগ আছে। বৃষ: কর্মরতদের শুভ ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে 
১৭২৭: অম্বরের মহারাজা দ্বিতীয় জয়সিং জয়পুর শহর প্রতিষ্ঠা করলেন১৯০১: পরিচালক ...বিশদ

07:03:20 PM

কোচবিহারে মদনমোহন মন্দিরে পুজো দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় 

05:36:00 PM

খড়্গপুরের এসডিপিও সুকমল দাসকে সরিয়ে দিল নির্বাচন কমিশন 

05:34:00 PM

হাসপাতালে ভর্তি নুসরত জাহান
অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি হলেন জনপ্রিয় অভিনেত্রী তথা সংসদ সদস্য ...বিশদ

04:58:35 PM

কেন্দ্রীয় বাহিনী দিয়ে অপারেশন করা হয়েছে: মমতা 

04:46:00 PM